বহুল আলোচিত জিয়া অরফানেজ ট্রাস্টের জমিতে আজ মেলা বসছে

বগুড়া জেলা সংবাদদাতাঃ বহুল আলোচিত জিয়া অরফানেজ ট্রাস্টের এর জমিতে আজ বুধবার মেলা বসবে। জায়গাটি বগুড়ার গাবতলী উপজেলার সদর ইউনিয়নের দাড়াইল বাজার সংলগ্ন এলাকায়।
ঐতিহাসিক পোড়াদহ মেলাকে কেন্দ্র করে আশপাশের বেশ কয়েকটি ইউনিয়ন জুড়ে স্থানীয়দের আয়োজনে মেলা হয়ে আসছে। এর ধারাবাহিকতায় আজ বুধবার ওই জমিতে স্থানীয়দের আয়োজনে বসবে একদিনের মেলা। মেলায় বড় মাছ ও মিষ্ঠি’সহ কাঠের জিনিজপত্র পাওয়া যাবে। মেলার আয়োজকরা জানান, প্রতিবছরে এখানে মেলা হয়ে আসছে। এবছরেও একদিনের জন্য হলেও মেলা হবে। জিয়া অরফানেজ ট্রাষ্টের জায়গায় মেলা লাগানো প্রসঙ্গে থানার ওসি তদন্ত নুরুজ্জামান বলেন, জায়গাটি ফাঁকা থাকার কারণে স্থানীয়রা মেলাটি লাগিয়েছে।

 

গাবতলীর ঐতিহাসিক পোড়াদহ
মেলা বসবে অন্য স্থানে
বগুড়া জেলা সংবাদদাতাঃ আজ বুধবার বগুড়া গাবতলীর ঐতিহাসিক পোড়াদহ মেলা। কিন্তু মেলা বসবে অন্যস্থানে। সন্ন্যাসী আশ্রমের জায়গায় মেলা বসছে না। জমি নিয়ে বিরোধের জের ধরে পাচ’শ’ বছরের ঐতিহ্যবাহী এ মেলা অন্য স্থানে বসছে আজ।
জানাযায়, প্রতিবছরের মাঘ মাসের শেষ বুধবার অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা। মেলার প্রায় পাঁচশত বছরের গ্রামীণ ঐতিহ্যকে রক্ষা করতে গাবতলী ইছামতি নদীর তীর ঘেশে সন্ন্যাসী আশ্রায় এলাকায় পোড়াদহ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।
জানাযায়, গতবছরের মেলায় জমির মালিকরা টাকা না পাওয়ায় এবছরে মেলার জন্য তারা জমি দেননি। তাই নিদিষ্ট স্থানে মেলা না বসলেও অন্যস্থানে আজ বুধবার মেলা হবে। এ মেলাকে কেন্দ্র করে উৎসৎ চলে সপ্তাহ ব্যাপী। জমির মালিক আব্দুল মজিদ মন্ডল জানান, মেলার জন্য ১০বিঘা জমি দিতাম। এর জন্য যে টাকা দেওয়ার তথাছিল সে টাকা আজও মহিষাবান ইউপির চেয়ারম্যান আমাকে দেননি। ফলে এ বছরে মেলার জন্য জমি দেননি। মেলা আয়োজক কমিটি সভাপতি ও মহিষাবান ইউপির চেয়ারম্যান আমিনুল ইসলাম জানান, এ বছরে পোড়াদহ মেলা বাঁধ্য হয়ে অন্যস্থানে আয়োজন করেছি।

দৈনিক আমার বাংলাদেশ

দৈনিক আমার বাংলাদেশ