রাণীনগরে রেল ষ্টেশনের প্লাটফর্মের ওভার ব্রীজটি নয় যেন মৃত্যু ফাঁদ!

কাজী আনিছুর রহমান, রাণীনগর (নওগাঁ) : নওগাঁর রাণীনগর রেল ষ্টেশনের প্লাটফর্মের ওভার ব্রীজটি যাত্রী ও সর্ব সাধারণের যাওয়া-আসার সুবিধার্থে নিমার্ণ করা হলেও সুবিধা ভোগের পাশাপাশি প্লাটফর্মের ওভার ব্রীজটি যেন মৃত্যু ফাঁদে পরিণিত হয়েছে। ট্রেন গুলো নির্ধারিত গতিতে নিবিঘেœ চলাচলের জন্য সময়ের প্রয়োজনে রেললাইন মাঝে মাঝে সংস্কার করায় রেলের পাটাতনের উচ্চতা কিছুটা বৃদ্ধি হলেও প্লাটফর্মের ওভার ব্রীজটি আগের মত থাকার কারণে অবৈধ ভাবে ট্রেনের ছাদে ভ্রমণকারী যাত্রীরা অসাবধানতা বসত প্রায়ই প্লাটফর্মের ওভার ব্রীজের সাথে ধাক্কা খায়। গত ৩ মাসে ওভার ব্রীজের সাথে ধাক্কায় লেগে ট্রেন থেকে ছিটকে পরে ৭ জন নিহতের ঘটনা ঘটেছে ।
প্রতি বছরই মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেলেও রেলওয়ে কর্তৃপরে নজরদারীর অভাবে ওভার ব্রীজের সাথে ধাক্কা লেগে নিহতদের তালিকা ভারী হচ্ছে। মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদসহ বিভিন্ন পূজা-পার্বনে রেলের যাত্রী বৃদ্ধি পাওয়ায় এক শ্রেণীর যাত্রীরা অনেকটা বাধ্য হয়েই ট্রেনের ছাদে চড়ে নির্ধারিত গন্তব্যে যাওয়ার চেষ্টা করে। দিনাজপুর, সৈয়দপুর, চিলাহাটী, পার্বতীপুর, নিলফামারী, সাস্তাহার সহ উত্তর জনপদের বিভিন্ন রেলওয়ে ষ্টেশন থেকে ঈশ্বরদী, যশোর, খুলনা, যমুনা সেতু পাড় হয়ে রাজধানী ঢাকা পর্যন্ত দিন রাতে আন্ত:নগর ও মেইল ট্রেন সহ প্রায় ১১ টি ট্রেন নিয়মিত রাণীনগর রেলওয়ে ষ্টেশন হয়ে চলাচল করে। রেলওয়ের পশ্চিম অঞ্চলে ষ্টেশনের ক্যাটাগরি মোতাবেক অধিকাংশ স্থানে ওভার ব্রীজ আছে সেই সব ওভার ব্রীজের সাথে ধাক্কা লেগে প্রাণহানীর ঘটনা কম-বেশি থাকলেও রাণীনগর রেল ষ্টেশনে স্থাপিত ওভার ব্রীজের সাথে ধাক্কা খেয়ে ট্রেনের ছাদে ভ্রমণ করা যাত্রীদের প্রতি মাসেই প্রায় আহত-নিহতর ঘটনা লেগেই আছে।
বগুড়া জেলার সান্তাহার রেলওয়ে জংশনে কর্মরত এক কর্মকর্তা জানান, যদিও ট্রেনের ছাদে ভ্রমণ করা বাংলাদেশ রেলওয়ে আইনে দন্ডনীয় অপরাধ। ছাদে ভ্রমণে যাত্রীদের আমরা বারবার নিষেধ করলেও এক শ্রেণীর যাত্রীরা না মানার কারণে রাণীনগরের ওভার ব্রীজের সাথে ধাক্কা খেয়ে প্রাণহানীর মত ঘটনা বেরেই চলেছে। বিট্রিশ আমলে নির্মিত রেলগুলো সময়ের প্রয়োজনে নতুন করে নির্মাণ কিংবা সংস্কার করায় পাটাতনের উচ্চতা কিছুটা বৃদ্ধি হওয়ার ফলে ওভার ব্রীজের সাথে অসাবধানতা বসত ছাদে ভ্রমণ যাত্রীদের দূর্ঘটনার শিকার হতে হয়। তবে তার দাবি, রাণীনগরে রেললাইন থেকে ওভার ব্রীজের উচ্চতা মাপ মোতাবেক ১৫ ফিট ৩ ইঞ্চি এবং ট্রেনের উচ্চতা ১৩ ফিট ৬ ইঞ্চি ঠিক আছে। কিন্তু ট্রেনের ছাদে যাত্রীরা যখন বাধ্য হয়ে ভ্রমণ করে তখন ওভার ব্রীজের সাথে ধাক্কা লেগে প্রায়ই মর্মাতিœক দূর্ঘটনা ঘটে। সম্প্রতি রাণীনগর রেল ষ্টেশন বন্ধ হয়ে যাওয়ায় কর্মরত ষ্টেশন মাষ্টার না থাকায় নজরদারী কমে যাওয়ায় দূর্ঘটনার মাত্রা বেড়েই চলছে। গত ২১ফেব্র“য়ারী রাতে ঢাকা থেকে ছেড়ে আসা দিনাজপুর গামী দ্রুতযান আন্ত:নগর ট্রেনের ছাদে ভ্রমণরত যাত্রীদের মধ্যে ৭ জন যাত্রী ওভার ব্রীজের সাথে ধাক্কা খেয়ে নিচে পড়ে গিয়ে ঘটনাস্থলেই ৪ জন যাত্রী মারা যায় এবং আরো ৩ জন গুরুত্বর আহত হয়। আহতদের মধ্যে আরো একজন যাত্রী রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ঘটনার পরেদিন মারা যায়। রাণীনগরে ৫ জন যাত্রী মারা যাওয়ার পর রেল বিভাগের উর্ধতন কর্তৃপ ঘটনাস্থল পরিদর্শনে এসে মৃত্যু ফাঁদ এই ওভার ব্রীজটি সংস্কারের আশ্বাস দিলেও প্রায় ২৪ দিন অতিবাহিত হলেও রেল কর্তৃপ ওভার ব্রীজটি সংস্কারের দৃশ্যমান কোন অগ্রগতি নজরে আনতে পাড়েনি। অনতিবিলম্বে এই ওভার ব্রীজটি সংস্কারের কাজ সম্পূর্ণ করার দাবি জানান এলাকাবাসি।
নিরাপদ সড়ক চাই (নিসচা)’র রাণীনগর উপজেলা শাখার সভাপতি সাইদুজ্জামান সাগর জানান, রাণীনগর রেল ষ্টেশনের ওভার ব্রীজের সাথে ধাক্কা লেগে ট্রেনের ছাদে ভ্রমণ যাত্রীদের আহত-নিহতর ঘটনা প্রায়ই ঘটছে। যদিও ট্রেনের ছাদে ভ্রমণ করা বাংলাদেশ রেলওয়ে আইনে দন্ডনীয় অপরাধ। বিভিন্ন ধর্মীয় উৎসবের ছুটিতে ও ছুটি শেষে রেলের যাত্রী বৃদ্ধি পাই, তখন যাত্রীরা অনেকটা বাধ্য হয়েই ট্রেনের ছাদে চড়ে নির্ধারিত গন্তব্যে যাওয়ার চেষ্টা করে। আর তখনি ওভার ব্রীজাট মৃত্যু ফাঁদে পরিণিত হয়। মর্মান্তিক এসব দূর্ঘটনা রোধে, রেল যাত্রী ও এলাকার সর্ব সাধারণের স্বার্থে এই ওভার ব্রীজটি দ্রুত সংস্কারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান তিনি।
এব্যাপারে রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া বিনতে তাবিব জানান, দূর্ঘটনার পর সংশিষ্ট নির্দেশনা মতে ঘটনাস্থল পরিদর্শন করেছি। ব্রীজটির উচ্চতা কম হওয়ায় এমন দূর্ঘটা ঘটছে । খুব শীঘ্রয় ব্রীজটির উচ্চতা যেন বাড়ানো হয় এমন সুপারিশ করে কর্তৃপরে নিকট প্রতিবেদন দিয়েছি । আসা করছি অল্প সময়ের মধ্যেই ব্রীজটি সংস্কারের মাধ্যমে যাত্রীরা হতাহতের হাত থেকে রা পাবে।
এব্যাপারে পাকশী বিভাগীয় রেলওয়ে পরিবহন কর্মকর্তা (ডিটিও) মো: শওকত জামিল জানান, গত ২১ ফেব্র“য়ারী রাতে ঢাকা থেকে ছেড়ে আসা দিনাজপুর গামী দ্রুতযান আন্ত:নগর ট্রেনের ছাদে ভ্রমণকারী যাত্রী রাণীনগর ওভার ব্রীজের সাথে ধাক্কা খেয়ে ৫ জন নিহত ও ২ জন গুরুত্বর জখমের খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করি। ওভার ব্রীজটি সংস্কারের জন্য কমিটির সুপারিশ মোতাবেক রেলওয়ের উর্ধতন কর্তৃপরে বরাবরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণ করা হয়েছে। অনুমোদন স্বাপেে ওভার ব্রীজটি সংস্কারের মাধ্যমে আরো উঁচু করে সমস্যা সমাধান করা হবে।

দৈনিক আমার বাংলাদেশ

দৈনিক আমার বাংলাদেশ