পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সের সংস্কার কাজে অনিয়মের অভিযোগ

দিলিপ চৌহান, পতœীতলা (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁ জেলার অতি গুরুত্ব পূর্ন একটি উপজেলা হলো পতœীতলা। সম্প্রতি পতœীতলায় ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সংস্কার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি জানান, ঠিকাদারী কাজে এগুলো একটু-আধটু হয়েই থাকে। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন চিকিৎসক ও কর্মকর্তা অভিযোগ করে বলেন, সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতি স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপরে কোন প্রকার নজরদারি না থাকায় ঠিকাদারী প্রতিষ্ঠান এমন নি¤œমানের কাজ করার সুযোগ পেয়েছে।

অনুসন্ধানে জানাগেছে, স্বাস্থ্য কমপ্লেক্সের শোভা বর্ধনের নিমিত্তে টাইলস বসানোর জন্য প্রায় ১২লাখ টাকার প্রকল্প হাতে নেওয়া হয়। রাজশাহীর জনৈক ঠিকাদার কাজটি পেলেও তিনি নিজে কাজ না করে নওগাঁর বসুন্ধরা হাউস বিল্ডিং এর নিকট বিক্রয় করে দিলে সেই কাজ ঠিকাদারী প্রতিষ্ঠান প্রায় ১সপ্তাহ আগে শেষ করে। কিন্তু স্বাস্থ্য কমপ্লেক্সে টাইলস বসানোর কাজে প্রয়োজনীয় সিমেন্ট ও বালি ব্যবহার না করে শুধু বালি দিয়েই টাইলস বসানোয় তা মাত্র ১সপ্তাহের মধ্যেই উঠে গেছে। ঠিকাদারী প্রতিষ্ঠানের একজন প্রতিনিধি জানান, ঠিকাদারী কাজে এগুলো একটু-আধটু হয়েই থাকে। টাইলস উঠে গেলে সমস্যা নেই। আবারো সেগুলো লাগিয়ে দেওয়া হবে।

স্বাস্থ্য কমপ্লেক্সে আসা রোগী সহ স্থানীয় রা জানান, স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের সামনের বারান্দায় মেঝেতে যে সকল টাইলস বসানো হয়েছে তা এখনই উঠে গেছে। টাইলস বসানোর সময় সিমেন্টের চেয়ে বালি বেশি দেয়ায় সেগুলো এখন উঠে যাচ্ছে। উক্ত প্রকল্পের তথ্য বিবরনী দিয়ে সাইনবোর্ড জনগনের জ্ঞাতার্থে স্বাস্থ্য কমপ্লেক্সে টাঙ্গানোর কথা থাকলেও তা আদৌও কোথাও দেখা যায়নি বলেও তারা জানান।

স্বাস্থ্য কমপ্লেক্সে নি¤œ মানের কাজের অভিযোগের বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি এনামুল হকের সাথে কথা বললে তিনি জানান, ঠিকাদারী কাজে এগুলো একটু-আধটু হয়েই থাকে। টাইলস উঠে গেলে সমস্যা নেই। আবারো সেগুলো লাগিয়ে দেওয়া হবে।

এবিষয়ে পতœীতলা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মাসুদুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি বর্তমানে প্রশিণে আছি। স্বাস্থ্য কেন্দ্রে নি¤œ মানের কাজ হওয়ার বিষয়টি আমার জানা নেই। ফিরে গিয়ে বিষয়টি দেখব।

একই বিষয়ে নওগাঁর সিভিল সার্জন ডাঃ মমিনুল হকের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, নিয়ম অনুযায়ী স্বাস্থ্য কমপ্লেক্সে যে কাজ হচ্ছে তার বিবরণ সম্বলিত সাইনবোর্ড থাকার কথা। স্বাস্থ্য কমপ্লেক্সের সংস্কার কাজে যদি অনিয়ম হয়ে থাকে তবে তদন্ত সাপেে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

দৈনিক আমার বাংলাদেশ

দৈনিক আমার বাংলাদেশ