অতিরিক্ত গরমে শরীরে খুবই প্রয়োজন ইলেকট্রলাইট পানি

অতিরিক্ত গরমে আমাদের শরীর ডিহাইড্রেটেট হয়ে পড়ে। এসময় প্রয়োজন বেশি বেশি পানি খাওয়া। তবে শুধু পানি আমাদের দেহের আদ্রতা ধরে রাখতে যথেষ্ট না। আদ্রতার অভাবে আমাদের মুখের মধ্যে আঠালো ও শুষ্ক অনুভূতি হয়, বারবার তৃষ্ণা লাগে, মুখের মধ্যে ফুস্করি বা ঠোঁটে ফাটল দেখা দেয়, গলাতে শুষ্ক অনুভূতি হয়, শুষ্ক, লাল, আঁচড় কাটা জিহ্বা হয়, খাবার চিবাতে ও গিলতে সমস্যা হয়, ইত্যাদি।

কিন্তু তীব্র গরমে ঘামের সঙ্গে যে পরিমাণ পানি, লবণ শরীর থেকে বের হয়ে যায়, তার ঘাটতি শুধু পানি পূরণ করতে পারে না। পুষ্টিবিদদের মতে, সাধারণ পানি শুধু তৃষ্ণা মেটানোর কাজ করে। কিন্তু যে খনিজগুলি ঘাম এবং প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বের হয়ে যায়, তার ঘাটতি পূরণ করতে পারে না। তাই শুধু পানি খাওয়াই যথেষ্ট নয়। খেতে হবে ইলেকট্রলাইট পানি।

ইলেকট্রলাইট পানি কী?

ইলেকট্রলাইট এটি খনিজ উপাদানের সমষ্টি। যা পানিতে দ্রবীভূত হয়ে বৈদ্যুতিক শক্তি বহন করে। দৈনিক যে খাবার ও পানীয় আমরা গ্রহণ করি সেখানে থেকেই শরীর ‘ইলেক্ট্রোলাইট’য়ের যোগান পায়। যে খনিজগুলো থেকে এই উপাদান পাওয়া যায় সেগুলো হলো পটাসিয়াম, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম। শরীরের বিভিন্ন দৈনন্দিন কাজ সম্পন্ন করতে ব্যবহার হয় এই ‘ইলেক্ট্রোলাইট’। এর মধ্যে উল্লেখযোগ্য হল শরীরে পানি ও অম্ল-ক্ষারের ভারসাম্য বজার রাখা, বিভিন্ন কোষের মধ্যে পুষ্টি উপাদান পৌঁছে দেওয়া এবং সেখান থেকে বর্জ্য অপসারণে সহায়তা করা, স্নায়ু, পেশি, হৃদযন্ত্র ও মস্তিষ্কের কার্যক্রম অক্ষুণ্ন রাখা এবং ক্ষতিগ্রস্ত কোষের ক্ষয়পূরণ করা।

ইলেকট্রলাইট পানি তৈরি প্রণালি:

উপকরণ

পানি: ২ কাপ
কমলার রস: আধ কাপ
লেবুর রস: ১০ চা চামচ
সামুদ্রিক লবণ: এক চিমটি
মধু: ২ চা চামচ

সব উপকরণগুলি একসঙ্গে মিশিয়ে নিন। চাইলে সামান্য বরফ যোগ করতে পারেন। তৈরি হয়ে যাবে আপনার ইলেকট্রলাইট পানি।

দৈনিক আমার বাংলাদেশ

দৈনিক আমার বাংলাদেশ