তামিমের চোট নিয়ে নতুন খবর, বিশ্বকাপ নিয়েও অনিশ্চয়তা

অভিমানে অবসর ঘোষণা। প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে ফের ক্রিকেটে ফেরার প্রতিশ্রুতি দেওয়া। এসবের আগেও একটা বিষয় ছিল আলোচনায়, তা হলো ক্রিকেটার তামিম ইকবালের চোট। চোটের কারণে খেলা থেকে সরে যাওয়ার ঘটনাকেও বিসিবি সভাপতিও ‘ঠুনকো’ অজুহাত মনে করেছিলেন এক সময়। তামিম হুটহাট করে খেলা থেকে সরে যাওয়ায় তিনি একরকম পরোক্ষ বিরক্তিও প্রকাশ করেছিলেন গণমাধ্যমে। তবে এবার গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা যাচ্ছে তামিমের চোট বেশ গুরুতর। সাথে সেই চোট নিয়ে ভুল ব্যায়াম করায় আরো জটিল হয়েছে পরিস্থিতি।

কয়েকদিন আগেই এক সাক্ষাৎকারে তামিম দাবি করেছিলেন, চোটের সঠিক কারণ নির্ণয়ে বিভ্রান্তির পাশাপাশি তার সুচিকিৎসাও হয়নি।

বর্তমানে যুক্তরাজ্যের লন্ডনে আছেন তামিম। সেখানেই টনি হ্যামন্ড নামের এক চিকিৎসককে দেখিয়েছেন তিনি। ভিডিও কলে বিসিবির চিকিৎসক দলকে হ্যামন্ড জানিয়েছেন, বাংলাদেশ ওপেনারের চোট ফোর্থ ও ফিফথ লাম্বার স্পাইন ভার্টিব্রার (এল-ফাইভ) মাঝের ডিস্ক ক্ষতিগ্রস্ত হয়েছে।
অনলাইন ঘেঁটে পাওয়া তথ্য থেকে জানা যায়, এই চোটে পড়া রোগীদের সুস্থতার প্রধান দাওয়াই বিশ্রাম। এমনকি অনেককে ওঠা-বসা এবং ঘুমাতে যাওয়ার ক্ষেত্রেও মানতে হয় বিশেষ সতর্কতা। কিন্তু বিস্ময়কর ঘটনা হলো এই চোট নিয়েই তামিম জিম ও অনুশীলন করেছেন। এমনকি ‘এল-ফাইভ’ রোগীদের পাঁচ পাউন্ডের বেশি ওজন তোলাতেও আছে নিষেধাজ্ঞা।

মে মাসে চেমসফোর্ডে অনুষ্ঠিত আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে চিকিৎসকের শরণাপন্ন হয়েছিলেন তামিম। হেড কোচ চন্ডিকা হাতুরেসিংহের পরামর্শে সিরিজ চলাকালে প্রথমে একজন স্পোর্টস অস্টিওপ্যাথ এবং পরে একজন স্পোর্টস ফিজিশিয়ানের কাছে পরামর্শ নিয়েছিলেন বাঁহাতি ওপেনার। তখন স্ক্যানও করানো হয়েছিল তামিমের কোমরের।

তখন বিসিবি জানিয়েছিল, স্ক্যানে গুরুতর কিছু ধরা পড়েনি। যদিও একই স্ক্যান রিপোর্ট দেখে লন্ডনের স্পাইন ফিজিশিয়ান টনি হ্যামন্ড নিশ্চিত করেছেন যে তামিম ইকবালের মেরুদণ্ডের নিচের দুটি হাড়ের মাঝের ডিস্কে ক্ষয় ধরেছে।

জানা গেছে, তামিমের চোটের গভীরতা এখন আরও বেড়েছে। তাতে বিশ্রাম, চলাফেরায় সতর্কতা আর বেদনানাশক ওষুধে কাজ না-ও হতে পারে। এখন ইনজেকশন নিলে তিন মাস ব্যথা ছাড়া থাকতে পারেন তামিম। আর যদি অস্ত্রোপচার করেন, তাহলে তিন মাস থাকতে হবে মাঠের বাইরে।

সবমিলিয়ে আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপে তামিমের খেলা নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।

আজ লন্ডনের উদ্দেশে উড়াল দিচ্ছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। আগামীকাল আরেকটি এমআরআই করাবেন তামিম। এর পরদিন লন্ডনের একজন স্পাইন ফিজিশিয়ানের সঙ্গে দেখা করবেন তারা দুজনে। এরপরই তামিমের চিকিৎসা প্রক্রিয়া ঠিক করা হবে।

Credit:BD Pratidin.