দুধ চায়ে যেসব ক্ষতি

দুধ কী শরীরের জন্যে উপকারি নাকি ক্ষতিকর? সম্প্রতি যুক্তরাষ্ট্রের একাধিক গবেষণায় এই প্রসঙ্গটি এসেছে। কারণ ল্যাকটোজ ইনটলারেন্সের বিষয়টি থেকেই অনেকে মনে করছেন দুধ ক্ষতিকর। তবে দুধ দিয়ে উৎপন্ন ডেইরি প্রোডাক্ট আমাদের যাপিত জীবনের গুরুত্বপূর্ণ অংশ তাতে সন্দেহ নেই। আমাদের প্রতিদিনের অভ্যাসে চা একটি জরুরি পানীয়। আর চায়ের স্বাদবর্ধনের চিন্তা থেকেই দুধ চা পানই অনেকের পছন্দের।
কিন্তু দুধ চা পান ক্ষতিকর। এই কথাটি অবশ্য নতুন নয়। কিন্তু দুধ চা পানে কেমন ক্ষতি হয় তা আমাদের অনেকেরই জানা নেই। যেমন:
পেট ফাঁপার সমস্যা
দুধ চায়ে যে সরাসরি দুধ দেওয়া হয় তা নয়। অনেক সময় পাউডার দুধ, কোনো সময় মালাই চায়ের জন্য দুধ। যেভাবেই বানানো হোক, দুধ চায়ের দুধ প্রসেস করা হয়। দুধ চায়ে ক্যাফিন নামে একটি উপাদান থাকে যা পেট ফাঁপার কারণ। গ্যাস ও অ্যাসিডিটির সমস্যায় যারা ভুগছেন তাদের জন্য এজন্যই দুধ চা পান ঠিক নয়। বিশেষত খালি পেটে তো নয়ই।
মেদ বাড়ায়
দুধ চায়ে অতিরিক্ত ফ্যাটযুক্ত দুধ না মেশালে তা দুধ চায়ের স্বাদ বাড়ায় না। আর এ কাজটি করতে গিয়ে অতিরিক্ত মেদ বাড়ার সংকট দেখা যায়। আর মেদ বাড়ার শঙ্কা অধিকাংশ সময় হৃদরোগ ও অন্যান্য জটিল রোগের শঙ্কা বাড়ায়। তাই দুধ চা এড়িয়ে চলাই ভালো।

কোষ্ঠকাঠিন্যের শঙ্কা
আমাদের দৈনন্দিন অভ্যাসে এমনিতেও কোষ্ঠকাঠিন্য হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। পর্যাপ্ত পানি পান না করার ফলে শরীরে পানিশূণ্যতা তৈরি হতে পারে। আর চা এমনিতেও আমাদের ডিহাইড্রেট করে। সেটা তো সব চায়ের ক্ষেত্রেই প্রযোজ্য। দুধ চায়ের ক্ষেত্রে বিষয়টি আরও বেশি। দুধ চায়ে ক্যাফিন ও থিওফাইলিন নামক উপাদান আছে যা অন্ত্রের মলের গতিবিধি শ্লথ করে দেয়। যাদের কোষ্ঠকাঠিন্য রয়েছে তাদের অবশ্যই দুধ চা থেকে দূরে থাকতে হবে।

Credit:Ittefaq