নিলামে উঠল টাইটানিকের কেট উইন্সলেটের সেই ‘কোট’

১৯৯৭ সালের ব্লকবাস্টার চলচ্চিত্র ‘টাইটানিক’-এ কেট উইন্সলেটের আইকনিক সেই ওভারকোট নিলামে উঠতে যাচ্ছে। সিনেমাটিতে ‘রোজ’ চরিত্রে অভিনয় করেছেন কেট। কেটের পরিহিত সেই বিখ্যাত কোটটি এবার নিলামে তুলতে যাচ্ছে এনজেভিত্তিক নিলামকারী গোল্ডিন। জানা গেছে, ১৩ সেপ্টেম্বর নিলামে উঠবে পোশাকটি।

শুক্রবার রাত পর্যন্ত কোটটির বর্তমান বিড দাঁড়িয়েছে ৩৪ হাজার ডলার।
কালো সূচির কাজসহ গোলাপি উল দিয়ে তৈরি ওভারকোটটি ডিজাইন করেছিলেন ডেবোরা লিন স্কট। স্কটের নকশার ওপর ভিত্তি করে জে পিটারম্যান কম্পানি তৈরি করেছিল কোটটি। নিউ ইয়র্ক পোস্ট অনুসারে, চলচ্চিত্রে তার কাজের জন্য স্কটকে সেরা পোশাক ডিজাইনের জন্য একাডেমি পুরস্কার দেওয়া হয়েছিল।

নিলাম ঘরের প্রতিষ্ঠাতা ও সিইও কেন গোল্ডিনের মতে, ওভারকোটটি এক লাখ ডলারের বেশি লাভ করবে বলে আশা করা হচ্ছে। গোল্ডিন এটিকে ছয় অঙ্কের দামি কোট হিসেবে বর্ণনা করেছেন এবং তারা বিশ্বাস করেন, এটি সিনেমার স্মৃতিচারণা ও পপ সংস্কৃতি সংগ্রাহকদের পাশাপাশি সিনেমাটির অনুরাগীদের কাছে গ্রহণযোগ্য হবে। অনেকেই এটি একটি বিশেষ উপহার হিসেবে দিতে চান প্রিয়জনকে। কোটি ডলারের মাইলস্টোন ফিল্ম ‘টাইটানিক’-এর সাথে এর সংযোগের জন্য কোটের আইকনিক স্ট্যাটাস এটিকে মূল্যবান ও সংগ্রহযোগ্য করে তুলেছে।

নিলাম সংস্থা গোল্ডিন একচেটিয়া বিক্রয়ের জন্য পরিচিত। ‘গোল্ডিন ১০০’ নামক এই বিশেষ নিলামে প্রিমিয়াম আইটেম রয়েছে, যা সংগ্রাহক এবং উৎসাহীদের মনোযোগ আকর্ষণ করে। কেটের ওভারকোটটিও সেই নিলামের অংশ। কোটটি সেই সময়ের ফ্যাশনের একটি দুর্লভ বস্তু হিসেবেই নিলামে তোলা হচ্ছে। সংস্থাটি জানিয়েছে, ‘এটি একটি ওভারকোট, তাই সম্ভবত কেউ এটি তাদের স্ত্রীকে দেখানোর জন্য কিনতে পারে এবং তাকে উপহার দিয়ে বলতে পারে যে এটি সেই কোট, যা কেট উইন্সলেট পরেছিলেন।

বিশ্বজুড়ে সিনেমাপ্রেমীদের মাঝে কেটের সেই ওভারকোটটির স্মৃতি আজও অমলিন। টাইটানিক ডুবে যাওয়ার দৃশ্যে কেট উইন্সলেট কোটটি পরিধান করেছিলেন।

টাইটানিক প্রথম চলচ্চিত্র, যা বক্স অফিসে প্রথমবারের মতো এক বিলিয়ন আয়ের ল্যান্ডমার্ক অতিক্রম করে। এটি মোট ১.৮৪ বিলিয়ন আয় করেছে। কেট উইন্সলেট এবং লিওনোর্দো ডিক্যাপ্রিও সিনেমাটির প্রধান দুই চরিত্রে ছিলেন। সিনেমাটি বিশ্বখ্যাত জাহাজ ‘টাইটানিক’-এর ডুবে যাওয়ার ওপর ভিত্তি করে তৈরি হয়েছিল। চলচ্চিত্রটি ১৪টি অস্কার পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল এবং সেরা চলচ্চিত্র, সেরা পরিচালক এবং সেরা পোশাক ডিজাইনের জন্য অস্কার পেয়েছে।

Credit:Kaler Kantho