জীববচৈত্র্যি রক্ষা করে হাওড়ে র্পযটন বকিাশ সম্ভব- মো: আখতারুজ্জামান

জয়দেব আচার্য্য

নিকলী উপজেলা প্রতিনিধি

পরবিশে বান্ধব অবকাঠামো নর্মিাণরে মাধ্যমে হাওড়রে জীববচৈত্র্যি রক্ষা করে র্পযটন বকিাশ লাভ সম্ভব। এমনকি হাওড়রে পরবিশে, জলবায়ু ও চ্যালঞ্জেরে বষিয়টি মাথায় রখেে পরকিল্পনা বাস্তবায়ন করা অতীব জরুরী। তাহলে হাওড়রে স্বাভাবকি পরবিশে বজায় রাখা সম্ভব বলে মন্তব্য করনে বাংলাদশে হাওড় ও জলাভূমি উন্নয়ন অধদিপ্তররে মহাপরচিালক মোঃ আখতারুজ্জামান।

গতকাল সোমবার (২০ নভম্বের) প্রসে ইনস্টটিউিট বাংলাদশে (পআিইব)ি এর সমেনিার কক্ষে কশিোরগঞ্জ জলোর হাওড় এলাকার সাংবাদকিদরে জন্য তনি দনিব্যাপী হাওড়বষিয়ক রপিোটংি প্রশক্ষিণরে সমাপন অনুষ্ঠানে প্রধান অতথিরি বক্তব্যে একথা বলনে তনি।ি
মোঃ আখতারুজ্জামান বলনে, দশেরে ৩৭টি উপজলোয় ছোট-বড় ৩৭৩টি হাওড় রয়ছে।ে এসব হাওড়সমূহে ফ্লাইওভাররে মত সংযোগ সড়ক নর্মিাণ করে র্পযটনরে মত একটি খাতরে দুয়ার উন্মোচতি হতে পার।ে এবং একই সঙ্গে হাওড়রে পরবিশে-পরস্থিতিি বুঝে মৎস্য ও কৃষসিহ অন্যান্য বষিয় চাষাবাদ করা সম্ভব। এতে একদকিে পরবিশে অক্ষুণ্ন থাকব,ে অপরদকিে দশেরে মোট জডিপিতিে সংযোজতি হবে ।
বাংলাদশে হাওড় ও জলাভূমি উন্নয়ন অধদিপ্তররে মহাপরচিালক বলনে, হাওড়সমূহকে র্চতুদকি দয়িে টকেসই বাঁধা দয়িে ভাঙ্গন রোধ করা সম্ভব। একই সাথে হাওড়রে পানতিে প্রায় এক বলিয়িন টন সডেমিন্টে আসায় তলদশে ভরাট হয়ে যাচ্ছ।ে সটো রোধ করতে নর্দিষ্টি পরমিাণ মাটি কটেে হাওড়রে নাব্যতা বৃদ্ধি সম্ভব।
মোঃ আখতারুজ্জামান বলনে, মরুকরণ প্রক্রয়িা প্রতহিত করে নাব্যতা অক্ষুণ্ন রাখত,ে মাছ চাষরে মাধ্যমে প্রোটনিরে চাহদিা মটোনো হাওড়রে সঠকি ব্যবস্থাপনা বকিল্প নইে।
অনুষ্ঠানরে সভাপ্রধান প্রসে ইনস্টটিউিট বাংলাদশে (পআিইব)ি এর মহাপরচিালক জাফর ওয়াজদে বলনে, সাংবাদকিতার ক্ষত্রেে হাওড় অঞ্চলরে সাংবাদকিদরে কাজরে পরধিি একটু বশেইি। এখানে অনুসন্ধানী প্রতবিদেন, ফচিার প্রতবিদেন, নত্যিনমৈত্তকি ঘটনাসহ সবধরণরে প্রতবিদেন করার সুযোগ থাক।ে
জাফর ওয়াজদে স্বাধীনতা যুদ্ধরে সময় হাওড় অঞ্চলরে যোদ্ধাদরে বীরত্বরে কথা উল্লখে করনে। তনিি আরো বলনে, আগামী নর্বিাচনকালীন সময়ে হাওড় এলাকায় রপর্িোটংিয়রে জন্য সংবধিান ও নর্বিাচনী আচরণবধিি সম্বন্ধে সাংবাদকিরে সম্যক ধারণা রাখা অত্যাবশ্যক
অনুষ্ঠানে পআিইব’ির পরচিালক (অধ্যয়ন ও প্রশক্ষিণ) চলতি দায়ত্বি শখে মজলশি ফুয়াদ উপস্থতি ছলিনে। পআিইব’ির প্রতবিদেক এম. এম. নাজমুল হাসানরে সমন্বয়ে প্রশক্ষিণে মোট ২৮ জন সাংবাদকি অংশগ্রহণ করনে।

 

দৈনিক আমার বাংলাদেশ

দৈনিক আমার বাংলাদেশ