কিশোরগঞ্জে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি গ্রেপ্তার

শফিক কবীর 

কিশোরগঞ্জের তাড়াইল উপজেলায় স্ত্রী হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি জিয়া উদ্দিনকে (৪৩) গ্রেপ্তার করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব)।
মৃত্যুদণ্ডপ্রাপ্ত জিয়া উদ্দিন কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার শ্যামপুর এলাকার আব্দুস সোবাহানের ছেলে। নিহত স্ত্রী রেখা আক্তার (২০) কিশোরগঞ্জ জেলার তাড়াইল উপজেলার হাতকাজলা এলাকার মো. হারেছ মিয়ার মেয়ে।

সোমবার (৪ ডিসেম্বর) রাতে র‌্যাব-১৪, সিপিসি-২ কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানি অধিনায়ক স্কোয়াড্রন লিডার মো. আশরাফুল কবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ২০০৬ সালে পারিবারিকভাবে জিয়া উদ্দিনের সঙ্গে রেখা আক্তারের বিয়ে হয়। বিয়ের পর থেকে জিয়া উদ্দিন স্ত্রী রেখা আক্তারকে নিয়ে শ্বশুর বাড়িতে বসবাস করে আসছিলেন।
বিয়ের কয়েকমাস পর যৌতুকের জন্য স্ত্রীকে মারপিটসহ শারীরিক ও মানসিক নির্যাতন শুরু করেন জিয়া। বিষয়টি জানতে পেরে মেয়ের সুখের আশায় বাড়ির পাশে ক্রয়কৃত জমিতে বাড়ি করে দেন হারেছ মিয়া।
এরপরও আরও যৌতুকের জন্য স্ত্রীকে শারীরিক ও মানসিক নির্যাতন করতে থাকে জিয়া। একপর্যায়ে একই বছরের (২০০৬ সাল) ১৪ জুলাই রাত ৮টার পর স্ত্রী রেখা আক্তারকে ধারালো দা দিয়ে গলা কেটে হত্যা করে পালিয়ে যান তিনি।
এ ঘটনায় নিহত রেখা আক্তারের বাবা হারেছ মিয়া বাদী হয়ে জিয়া উদ্দিনকে আসামি করে তাড়াইল থানায় মামলা দায়ের করেন। পরে মামলার বিচারের রায়ে গত ২০২১ সালের ফেব্রুয়ারি ০১ তারিখে নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল আদালতের বিচারক আসামি জিয়া উদ্দিনকে মৃত্যুদণ্ড ও একইসঙ্গে ২৫ হাজার টাকা জরিমানা করেন।

আসামি জিয়া উদ্দিন সাজা থেকে বাঁচতে কিশোরগঞ্জ জেলা ছেড়ে বিভিন্ন জায়গায় তার নাম ও ঠিকানা পরিবর্তন করে পালিয়ে বেড়াচ্ছিলেন। তাকে গ্রেপ্তারের জন্য র‌্যাব গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে এবং সর্বশেষ ঢাকা মহানগরের কদমতলী থানা এলাকায় তার অবস্থান নিশ্চিত করে।

এরই প্রেক্ষিতে সোমবার (৪ ডিসেম্বর) সকাল ৯টার দিকে নারায়ণগঞ্জ র‌্যাব-১১ এর সহযোগিতায় ঢাকা মহানগরের কদমতলী থানার মেরাজনগর এলাকায় অভিযান পরিচালনা করেন কিশোরগঞ্জ র‌্যাব সদস্যরা। এসময় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জিয়া উদ্দিনকে গ্রেপ্তার করা হয়। পরে তাকে কিশোরগঞ্জ নিয়ে আসা হয়।

র‌্যাব-১৪, সিপিসি-২ কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানি অধিনায়ক স্কোয়াড্রন লিডার মো. আশরাফুল কবির জানান, অভিযানে গ্রেপ্তারের পর মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জিয়া উদ্দিনের বিরুদ্ধে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য মিঠামইন থানায় হস্তান্তর করা হয়েছে।

দৈনিক আমার বাংলাদেশ

দৈনিক আমার বাংলাদেশ