কিশোরগঞ্জ চিকিৎসা জগতে এক ধাপ এগিয়ে

কিশোরগঞ্জে এই প্রথম, টোটাল হিপ রিপ্লেসমেন্ট অপারেশন প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজ হাসপাতালে সফল ভাবে সম্পন্ন হয়েছে। উল্লেখ্য যে, অপারেশনকৃত রোগী মোছাঃ দিলরুবা আক্তার (১৯), স্বামী: মোঃ হৃদয় মিয়া গ্রাম: ঝাউতলা, ইউনিয়ন: পাড়াবালিয়া, উপজেলা: করিমগঞ্জ, জেলাঃ কিশোরগঞ্জ।

টোটাল হিপ রিপ্লেসমেন্ট সার্জারি, যা টোটাল হিপ আর্থ্রোপ্লাস্টি নামেও পরিচিত, একটি পদ্ধতি যা একটি হিপ জয়েন্ট থেকে ক্ষতিগ্রস্ত তরুণাস্থি এবং হাড়ের টিস্যু অপসারণ করে এবং কৃত্রিম উপাদান দিয়ে প্রতিস্থাপন করে। এই ধরনের অস্ত্রোপচারের জন্য ব্যবহৃত কৌশল  আজ, হিপ প্রতিস্থাপন সবচেয়ে সফল চিকিৎসা পদ্ধতিগুলির মধ্যে একটি। কিশোরগঞ্জে এই প্রথম টোটাল হিপ রিপ্লেসমেন্ট অপারেশন প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজ হাসপাতালে সফল ভাবে সম্পন্ন করেছে যা চিকিৎসা বিদ্যার নতুন অধ্যায় সূচনা করবে।

দীর্ঘদিন যাবৎ শরীর মোটা করনের উদ্দেশ্যে স্টেরয়েড (শসার বীচি) জাতীয় ঔষধ গ্রহণ করছিলেন। এতে তার কোমড়ের দু’টি হিপ জয়েন্ট এভাসকুলার নেক্রোসিস নামক রোগে নস্ট হয়ে যায় এবং এর ফলে সে চলাফেরা করতে পারতো না। উক্ত জটিল অপারেশনে কৃত্রিম হিপ জয়েন্ট প্রতিস্থাপন করা হয়েছে।

জটিল অপারেশনে প্রধান সার্জন হিসেবে ছিলেন ডাঃ গোলাম মোস্তফা মানিক, সহকারী অধ্যাপক, অর্থোপেডিক্স বিভাগ, সহযোগী সার্জন হিসেবে ছিলেন, ডাঃ অভিষেক ভদ্র, কনসালট্যান্ট, অর্থোপেডিক্স বিভাগ, ডাঃ সাব্বির আহমেদ, সহঃ রেজিষ্ট্রার, অর্থোপেডিক্স বিভাগ, ডাঃ আশিকুর রহমান, মেডিকেল অফিসার, অর্থোপেডিক্স বিভাগ।

 

দৈনিক আমার বাংলাদেশ

দৈনিক আমার বাংলাদেশ