অন্তর্বর্তী সরকারে থাকা তৌহিদ হোসেন ছিলেন পররাষ্ট্রসচিব

নিউজ ডেস্ক

শেখ হাসিনা সরকারের পদত্যাগের পর দেশের চলমান পরিস্থিতিতে ১৭ সদস্যের অন্তর্বর্তী সরকার গঠন করা হচ্ছে। এরই মধ্যে এ সরকারের উপদেষ্টাদের নাম জানা গেছে। সেখানে উপদেষ্টা হিসেবে রয়েছেন সাবেক পররাষ্ট্রসচিব মো. তৌহিদ হোসেন। তিনি অন্তর্বর্তীকালীন সরকারের পররাষ্ট্র উপদেষ্টা পদে আসীন হতে পারেন।

তৌহিদ হোসেন একজন সাবেক আমলা। তিনি ২০০৬ সালের ১৭ ডিসেম্বর বাংলাদেশ সরকারের পররাষ্ট্রসচিব হিসেবে নিয়োগ পান। ২০০৯ সালের ৮ জুলাই পর্যন্ত তিনি এ পদে দায়িত্ব পালন করেন। এরপর তিনি ফরেন সার্ভিস একাডেমির প্রিন্সিপাল হিসেবে নিয়োগ পান। ২০১২ সালে তিনি দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের হাইকমিশনার নিযুক্ত হন।

তৌহিদের জন্ম ১৯৫৫ সালের ১ ফেব্রুয়ারি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। ১৯৮১ সালে বাংলাদেশ ফরেন সার্ভিসে যোগ দেন। তিনি ১৯৯৯ সালের জানুয়ারি থেকে ২০০০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত প্রথম দফায় ফরেন সার্ভিস একাডেমির প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০১-২০০৫ সাল পর্যন্ত কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার ছিলেন। ষষ্ঠ আন্তর্জাতিক শিলং বাণিজ্য মেলায় যোগ দিয়েছিলেন। তিনি উত্তর-পূর্ব ভারতে অবৈধ অভিবাসীদের ভারতীয় অভিযোগ অস্বীকার করেছিলেন। তিনি বিভিন্ন সভা-সেমিনারে বাংলাদেশ ও ভারত সম্পর্কের উন্নয়নের অভাবের জন্য ভারতের সদিচ্ছার অভাবকে দায়ী করেন।

২০০৭ সালের ২৯ ও ৩০ আগস্ট পাকিস্তানে তৌহিদ হোসেন একটি প্রতিনিধিদলের সভায় যোগদান করেন।

দৈনিক আমার বাংলাদেশ

দৈনিক আমার বাংলাদেশ