সিলেট বিভাগকে বন্যা দুর্গত এলাকা ঘোষণার দাবি গণতন্ত্রী পার্টির

দেশের উত্তরাঞ্চল এবং সিলেট বিভাগের সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার এবং হবিগঞ্জ জেলায় পাহাড়ি ঢল এবং উজানের পানি প্রবাহের কারণে বারবার বন্যায় মানুষ ব্যাপক দুর্যোগের সম্মুখীন হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে বানভাসি মানুষের সুরক্ষা ও পুনর্বাসনের দাবি জানিয়েছে গণতন্ত্রী পার্টি। বিশেষ করে, সিলেট অঞ্চলে ৩য় দফা বন্যার আশঙ্কায় বন্যা দুর্গত এলাকা ঘোষণা করে মানুষের দৈনন্দিন সাধারণ চাহিদা তথা অন্ন-বস্ত্র-চিকিৎসা সেবার ব্যবস্থা নিশ্চিত করার দাবি জানান দলের নেতারা।

পার্টির সভাপতি ব্যারিস্টার মোহাম্মদ আরশ আলী, ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার এবং সাধারণ সম্পাদক এ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন এক যুক্ত বিবৃতিতে মঙ্গলবার (৯ জুলাই) বলেন, বন্যায় বহু মানুষের ঘরবাড়ি ভেঙ্গে গেছে। ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। দুই দফা বন্যার কারণে সাধারণ মানুষ খাবার এবং পানীয় জলের সংকটে পড়েছে। সিলেট ও দেশের উত্তরাঞ্চলে উজান থেকে পানি আসার কারণে বন্যা পরিস্থিতির সৃষ্টি হওয়ায় সাধারণ মানুষ ব্যাপক ভোগান্তির মধ্যে পড়েছে।

গণতন্ত্রী পার্টির নেতৃবৃন্দ বলেন, ত্রাণ সামগ্রী যা পাওয়া যাচ্ছে তা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। বারবার বন্যার কারণে দৈনিক রোজগারী মানুষ বিশেষ করে দিন মজুর, রিক্সা চালক, ভ্যান চালক, অটোচালকসহ ছোট দোকানদার, দোকান কর্মচারী অর্থাৎ শ্রমজীবী পরিবার খেয়ে না খেয়ে দিনাতিপাত করছে। আশ্রয়কেন্দ্রগুলোতেও সকল আশ্রয় গ্রহণকারী মানুষ পর্যাপ্ত সহযোগিতা পাচ্ছে না।

বিবৃতিতে নেতৃবৃন্দ দেশের বানভাসি মানুষের জন্য স্বল্প মেয়াদি কর্মসূচিসহ স্থায়ী বন্যা নিয়ন্ত্রণের জন্য ডেজিং করে দেশের নদী ও হাওর-বাওরের নাব্যতা সৃষ্টির মাধ্যমে পানির ধারণ ক্ষমতা বৃদ্ধি করার জন্য মাস্টারপ্ল্যান তৈরি করে দেশি-বিদেশি কারিগরি ও আর্থিক সহায়তায় তা বাস্তবায়ন করার জন্য জোর দাবি জানান।

গণতন্ত্রী পার্টির বিবৃতিতে নেতারা আরো বলেন, পাকিস্তান আমল থেকে দেশের সকল মুক্তিকামী মানুষের দাবি বন্যা সমস্যার স্থায়ী সমাধান। বঙ্গবন্ধু দেশের স্বাধীনতার আগে এবং পরে বন্যা সমস্যার সমাধানের জন্য সকল প্রচেষ্টা অব্যাহত রেখেছিলেন। আজকের ১৪- দলীয় জোট সরকারের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যার কাছে আমাদের জোরদাবি স্বল্প মেয়াদি পরিকল্পনার মাধ্যমে দেশের বানভাসি মানুষকে রক্ষা করে বন্যা সমস্যার স্থায়ী সমাধানের জন্য বাস্তব সম্মত ব্যবস্থা গ্রহণ করুন।

 

দৈনিক আমার বাংলাদেশ

দৈনিক আমার বাংলাদেশ